ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য, পি এল সি (PLC) ও ভ্যাকুয়াম টিউব কি? - EDesk Job eTutorials ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য, পি এল সি (PLC) ও ভ্যাকুয়াম টিউব কি? - EDesk Job eTutorials

সর্বশেষ

2019-07-10

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য, পি এল সি (PLC) ও ভ্যাকুয়াম টিউব কি?

ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স এর মধ্যে পার্থক্য কি?

প্রকৌশলের যে শাখায় পরিবাহি পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহ নিয়ে আলোচনা করা হয় তাকে ইলেকক্ট্রিক্যাল আর অর্ধ-পরিবাহি পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহ নিয়ে আলোচনা করা হয় তাকে ইলেকট্রনিক্স বলে।

পি এল সি (PLC)

প্রোগ্রামাবল লজিক কন্ট্রোলার এর সংক্ষিপ্ত নাম হল পিএলসি (PLC)। পিএলসি একটি মাইক্রোকন্ট্রোলার বেসড ইলেক্ট্রনিক্স ডিভাইস ।
যার মাধ্যমে যেকোন ধরেনের যন্ত্র কে স্বয়ংক্রিয় বা অটোমেটেড করা যায়। 
একে মাইক্রোকন্ট্রোলার এর বিকল্প হিসাবেও ব্যাবহার করা যায়।
বাজারে বিভিন্ন্ ধরনের ও ব্যান্ডের পি এল সি পাওয়া যায়। সিমেন্স, অম্রন, মিতসুবিশি, এলজি, ডেলটা,এলেন ভ্রান্টলি, স্নাইডার এগুলোই এ সময়ের মধ্যে অন্যতম বা আমাদের দেশে বহুল ব্যাবরিত।
পিএল সি রাসায়নিক শিল্পকারখানা, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট, হোম অটোমেশন, অটোম্যাটেড শিল্পকারখানাতে ব্যবহার করা হয়।
পি এল সি এর গঠনঃ
আপনি হয়তো এরই মধ্যে জেনে গেছেন পি এল সি একটি মাইক্রোকন্ট্রোলার বেইসড ইলেক্ট্রনিক্স ডিভাইস। সুতরাং মাইক্রোকন্ট্রোলার এর মত এর মধ্যে যে অংশ গুলো থাকে তা হল।
১। ইনপুট বা আউটপুট ইউনিট
২। সেন্ট্রাল প্রসেসসিং ইউনিট (CPU)
৩। পাওয়ার সুপ্লাই ইউনিট
আপনার হাতের মোবাইল বা স্মারটফোন সেখানও এই টিনটা অংশ আছে । তাই নতুন করে আলোচনায় গিয়ে অযথা সময় নষ্ট করার কোন প্রয়োজন আছে বলে আমি মনে করি না।
সব সময় মনে রাখবেন "প্রথমে প্রাক্টিক্যাল পরে থিওরি" আমরা যদি প্রথমে বিশাল বিশাল থিওরি আপনাদের সামনে উপস্থাপন করি অনেক ভয় পেয়ে যেতে পারেন। মনে হতে পারে "পি এল সি" আসলে অনেক কঠিন। এটা একেবারেই ভুল ধারনা "পি এল সি" বিসয়টি অনেক সহজ জিনিস। আমরা ধিরে ধিরে শিখবো। কঠিন বা থিওরি বিসয় গুলি পরে আলোচনা করব এবং শিখব।
আসল কথায় আসা যাক। মনে রাখবেন "পি এল সি" এর দুইটা পার্ট আছে।
১। হার্ডওয়্যার - এখানে আপনার করনীয় বা শিক্ষনিও হল, এটি কিছু ইলেক্ট্রনিক্স পার্টস এর সম্পন্নয়ে গঠিত। উক্ত পার্টস কোন কারনে নষ্ট হয়ে "পিএলসি" কাজ না চাইলে আপনি এই অংশটি রিপিয়ারিং করতে পারবেন।
২। সফটওয়্যার- আমরা একে প্রোগ্রামিং বলে থাকি। পি এল সি কে প্রোগ্রামিং করার এক ধরনে এপ্লিকেশন সফটওয়্যার ব্যাবহার করা হয়। একেক কোম্পানির পিএলসি এর জন্য একেক ধরনের সফটওয়্যার থাকে। সফটওয়্যার একাধিক হলেও, আমরা প্রোগ্রামিং জন্য "ল্যাডার লজিক" ব্যাবহার করে থাকি।
সুতারাং আপনি বুঝে গেছেন আমাদেরকে "ল্যাডার লজিক" ভাল ভাবে শিখতে হবে। আপনি যদি ল্যাডার লজিক এর মাধ্যমে প্রোগ্রাম তইরি করতে পারেন তাহলে আপনার তৈরিকৃত প্রোগ্রাম যে কোন পিএলসি তে ব্যাবহার করা যাবে সামান্য কিছু পরিবত্তন করে।

ভ্যাকুয়াম টিউব 

১৯০৪ সালের দিকে স্যার জন এমব্রোস ভ্যাকুয়াম টিউব আবিষ্কার করেন।
*বৈদ্যুতিক সিগন্যালকে বিবর্ধিত করার ক্ষমতাসম্পন্ন একটি যন্ত্র।
*সুইচিং এর ক্ষেত্রেও এর ব্যবহার রয়েছে।

No comments:

Post a Comment