E blink বা Neutral সমস্যা সরাসরি ভুয়া ইউনিট যোগ করে না।
Postpaid মিটার সবসময় Phase (L) + Neutral (N) লাইনের ভোল্টেজ ব্যালেন্স করে কাজ করে।
যদি Neutral ঢিলা, কাটা বা অন্য মিটারের সাথে শেয়ার করা হয় → মিটার সঠিকভাবে ভোল্টেজ সেন্স করতে পারে না।
সম্ভাব্য সমস্যা:
-
E blink / Error কোড – মিটার বুঝতে পারে না আসল Neutral কোন লাইনের সাথে যুক্ত।
-
ভোল্টেজ ওঠানামা – এক মিটারের লোড অন্য মিটারের ভোল্টেজ সেন্সিংয়ে প্রভাব ফেলে।
-
বিল বেশি আসা – Neutral শেয়ার হলে কারেন্ট অসমভাবে চলে → মিটার ভুলভাবে ইউনিট গণনা করতে পারে।
-
সেফটি ঝুঁকি – ওভারলোড বা শর্টসার্কিটের সম্ভাবনা বেড়ে যায়।
বিলের ব্যাপারে:
-
E blink বা Neutral সমস্যা সরাসরি ভুয়া ইউনিট যোগ করে না।
-
তবে অস্বাভাবিক ভোল্টেজের কারণে যন্ত্রপাতি বেশি কারেন্ট টানে → বিদ্যুৎ বিল বেড়ে যেতে পারে।
সারসংক্ষেপ:
-
দুই বা একাধিক মিটারে একই Neutral ব্যবহার করা ঠিক নয়।
-
প্রত্যেক মিটারের জন্য আলাদা Neutral লাইন ব্যবহার করা নিরাপদ ও সঠিক সমাধান।
-
নিয়মিত Neutral কানেকশন ঠিক আছে কিনা চেক করা জরুরি, যাতে মিটার সঠিকভাবে কাজ করে এবং বিদ্যুৎ বিল স্বাভাবিক থাকে।
রেফারেন্স:
-
Hexing Meter User Manual – “E blink = Neutral missing / loose / abnormal supply voltage”
-
Holley Smart Meter Manual – Error indications for Neutral line issues
-
Engineer’s Forum BD, Quora discussions on Postpaid meter E blink & Neutral problems
-
Electrical Engineering technical articles on phase-neutral balance and meter readings
No comments:
Post a Comment