হ্যাম রেডিও - EDesk Job eTutorials হ্যাম রেডিও - EDesk Job eTutorials

সর্বশেষ

2019-03-07

হ্যাম রেডিও

বিশ্বজুড়ে বন্ধুত্বের হাতছানি

২৯শে ১৯৯১ এপ্রিল চট্টগ্রাম উপকূলবর্তি অঞ্চলে এক ভয়াল রাত। সারাদিন ছিল মেঘলা আকাশ।বিকেল থেকে বইতে থাকে দমকা বাতাস প্রবল এক ঝড়ের আভাস দিচ্ছিল রাত প্রায় ১২টার দিকে ঘন্টায় ২৪০ কিমি গতিবেগে বাতাস আর প্রায় মিটার উচ্চতায় জলোচ্ছ্বাস নিয়ে উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় সব কিছু তছনছ করে দিয়ে প্রাণ নিলো প্রায় ,৩৮,০০০ মানুষের। ইতিহাসের এই ভয়াবহ  প্রায় ১০ লক্ষ ঘড়-বাড়ি ক্ষতিগ্রস্ত হয় এতে কোটি মানুষ বাস্তুহারা হয়ে পরে ঘর-বাড়ী, রাস্তা-ঘাট, ছোট বড় জাহাজ, লঞ্চ, অন্যান্য জলযান, নৌবাহিনী বিমানবাহিনীর অনেক যান আকাশ নিখোজ ক্ষতিগ্রস্ত হয়   
যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল। সেই সময় রেডক্রিসেন্টের উদ্ধারকারী দলের সাথে ছিল এক দল হ্যাম। যাদের হাতে ছিল ১০০ ওয়াটের টান্সমিটার, ১২ ভোল্টের ব্যাটারি আর কিছু তার। তারা কয়েক মিনিটেই তৈরি করলো বেতার কেন্দ্র। কেন্দ্রের মাধ্যমে তারা একে অপরের সাথে যোগাযোগ করলো সেই সাথে বিশ্ব জানলো বাংলাদেশে ঘূর্ণিঝরের ভয়াবহতার কথা।



এ্যামেচার রেডিও কি?

এ্যামেচার রেডিও সাধারণত নির্দিষ্ট বেতার তরঙ্গে অবানিজ্যিক ভাবে তথ্য আদান প্রদান, গবেষণা, ব্যক্তিগত প্রশিক্ষণ এবং জরুরি অবস্থায় ব্যবহূত একটি টেলিযোগাযোগ মাধ্যম।



হ্যাম কি?


আলর্বাট এস হাইমেন, বব আলমাই পুগিমারি এই তিনজন মিলে একটি ক্লাব প্রতিষ্ঠা করেন এবং নাম দেন হাইমেন-আলমাই-মারি ১৯১১ সালে আমেরিকা কংগ্রেস তাঁদের নামের আদ্যক্ষর দিয়ে ক্লাবটির নাম দেন হ্যাম। সেই থেকে এ্যামেচার রেডিও অপারেটর দুনিয়াজুড়েহ্যামনামে পরিচিত।


এ্যামেচার রেডিও অপারেটর বাসায় বসে নভোচারীদের সাথেও কথা বলতে পারে। নভোচারীদের সবাই হ্যাম। এ্যামেচার রেডিও অপারেটররা একে অপরের বিপদ-আপদে হাতবাড়িয়ে সারাবিশ্বে ছড়িয়ে দিচ্ছে বন্ধুত্বের হাত। ভারতের প্রয়াত প্রধানমন্ত্রীর স্ত্রী সোনিয়া গান্ধীও একজন হ্যাম।   

১৯৯২ সাল থেকে বাংলাদেশে এ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষার মাধ্যমে এ্যামেচার রেডিও অপারেটর লাইসেন্স প্রদান করছে। ১৯৯২ সাল পর্যন্ত বাংলাদেশে হ্যাম নিষিদ্ধ ছিল। অপারেটর লাইসেন্স নিতে হলে বিটিআরসিতে ১০০ নাম্বারের এ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষায় অংশগ্রহন করতে হয়। পরীক্ষায় বেসিক ইলেকট্রনিক্স, ফান্ডামেন্টাল রেডিও ইন্জিনিয়ারিং, রেডিও রেগুলেশন, এ্যামেচার রুলস কোডস থেকে প্রশ্ন থাকে। গত বছরের ডিসেম্বর এ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষার-২০১৮ অনুষ্ঠিত হয়।        

No comments:

Post a Comment